অপেক্ষার অবসান ঘটিয়ে ফুটবল বিশ্বকাপের পর্দা উঠছে আজ

দীর্ঘ অপেক্ষার পালা শেষ। এবার বাজবে বাঁশি। আজই রাশিয়া ফুটবল বিশ্বকাপের পর্দা উঠবে। মাঠে গড়াবে ফুটবল। মস্কোর লুজনিকি স্টেডিয়ামে ২১তম বিশ্বকাপ ফুটবলের উদ্বোধনী খেলায় স্বাগতিক রাশিয়া এবং সৌদি আরব মুখোমুখি হবে বৃহস্পতিবার (১৪ জুন)। বাংলাদেশ সময় রাত ৯টায় খেলা শুরু হবে। এই খেলাটি পরিচালনা করবেন আর্জেন্টিনা এবং ব্রাজিলের রেফারি ও সহকারী রেফারিরা। ৮১ হাজার দর্শক ধারণ ক্ষমতা লুজনিকি মাঠের দিকে গোটা দুনিয়ার মানুষ তাকিয়ে রয়েছে।

লাখ লাখ দর্শক এখন রাশিয়ায় অবস্থান করলেও ফুটবল দুনিয়ার সিংহভাগ দর্শক টিভিতে খেলা উপভোগ করবেন। প্রায় দেড় মাস ফুটবল দুনিয়া মেতে থাকবে বিশ্বকাপ ফুটবলের শিরোপার যুদ্ধ নিয়ে। এমনকি সারা বিশ্বের অন্যতম ক্ষমতাধর ব্যক্তিত্ব রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও ফিফার কার্যক্রম নিয়ে ব্যস্ত রয়েছেন। তিনি দিনরাত ফুটবল নিয়ে মাথা ঘামাচ্ছেন।

২০১৪ ব্রাজিল বিশ্বকাপ ফুটবল শেষ হয়েছে ৪ বছর আগে। মনে হচ্ছে এই তো সেদিনের কথা। এখনো ব্রাজিল বিশ্বকাপের সোনালি রঙ আর হাসি-কান্নার নানা ঘটনা ফুটবল অনুরাগীদের চোখে লেগে আছে। জার্মানির চ্যাম্পিয়ন হওয়া, ফাইনালের অতিরিক্ত সময়ে একমাত্র গোল হজম করে আর্জেন্টিনার হেরে যাওয়া, জার্মানির কাছে ৭-১ গোলে ব্রাজিলের সেই হারের কথা দর্শকের কাছে যেন গতকাল বিকালের ঘটনা।

এদিকে, বিশ্বকাপ ফুটবলের ষষ্ঠ শিরোপা এনে দেয়ার কঠিন অভিযানে নেইমার। নতুন চ্যালেঞ্জ। দেশকে কিছু দিতে হবে। ইনজুরি কাটিয়ে উঠা নেইমার তার সোনার ব্যাগ নিয়ে রাশিয়ায় পা রেখেছেন। সেই ব্যাগে সোনার ট্রফি ঢুকবে কিনা তা বলা কঠিন। ব্রাজিলের সমর্থকরা যতটা না খুশি বাংলাদেশের দর্শক যেন তার চেয়ে বেশি আনন্দিত।

অপরদিকে, আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির উপর তাকিয়ে আছে আর্জেন্টিনার কোটি কোটি দর্শক। মুখিয়ে আছে বাংলাদেশের দর্শকও। যদি এমন হয়, এটাই মেসির শেষ বিশ্বকাপ। তাহলে? মেসি তার জীবন দিয়ে ট্রফি উপহার দেবেন এমন বিশ্বাস আছে দর্শকদের। তবে আর্জেন্টিনার সমস্যা তাদের খেলোয়াড়দের মধ্যে ইনজুরি আছে অনেকের। আর্জেন্টাইন সাংবাদিকরা মস্কোতে জানিয়েছেন আর্জেন্টিনা এবারও চ্যাম্পিয়ন হতে পারবে না। তাদের মুখে ছাই পড়ুক। বাংলাদেশের আর্জেন্টাইন ভক্তরা মনে করেন মেসি হচ্ছে ট্রেনের ইঞ্জিন।

এবারও মেশিনের মতো ফুটবল খেলবে জার্মানি। তারা রাশিয়া এসে নিজেদের লুকিয়ে রেখেছেন। ফরমেশন নিয়ে মুখে যত কথাই বলুক না কেন খেলার দিন তারা খোলস ছেড়ে বেরিয়ে আসবেন এমন ইঙ্গিত দিচ্ছেন জার্মান সাংবাদিকরা।

বিশ্বকাপ ফুটবলে পানামা এবং আইসল্যান্ডের প্রথম অভিষেক হতে যাচ্ছে। ১৯৯০ বিশ্বকাপের পর মিসর আবার বিশ্বকাপে জায়গা পেয়েছে। বিশ্বকাপের এবারের আসরে ৩২টি দলের লড়াই হবে ৮ গ্রুপে। সোনায় মোড়ানো ট্রফি জিততে হলে ৭ ম্যাচ জিততে হবে।

বিশ্বকাপ ফুটবল যেন পায়ের জাদু দেখানোর বড় মঞ্চ। মেসি, নেইমার, সালাহ ও রোনালদোর দিকে ফোকাস থাকবে ফুটবল দুনিয়ার। কার হাতে ট্রফি উঠবে তা দেখার অপেক্ষায় থাকতে হবে ১৫ জুলাই পর্যন্ত।