২৩, জুন, ২০১৮, শনিবার

আট দেশের ফুটবলারদের গায়ে ‘মেড ইন বাংলাদেশ’, জেনে নিন দেশগুলোর নাম

আপডেট: মে ২৯, ২০১৮

  • ফেইসবুক শেয়ার করুন
আট দেশের ফুটবলারদের গায়ে ‘মেড ইন বাংলাদেশ’, জেনে নিন দেশগুলোর নাম

বিশ্বকাপে অংশ নিচ্ছে ৩২টি দল। সেখানে জায়গা হয়নি র‍্যাংকিংয়ে ১৯৭ নম্বরে থাকা বাংলাদেশের। তবে বিশ্বকাপে না থেকেও আছে আমাদের দেশটি। সেটা হল, বিশ্বকাপে অংশ নিতে যাওয়া বেশ কয়েকটি দেশের ফুটবলারদের জন্য জ্যাকেট তৈরি করা হয়েছে বাংলাদেশে । এই দেশগুলো হল, জার্মানী, আর্জেন্টিনা, স্পেন, বেলজিয়াম, কলম্বিয়া, মেক্সিকো ও রাশিয়া।

উল্লেখিত দেশগুলোর স্পন্সর পেয়েছে অ্যাডিডাস। এই দেশগুলোর জ্যাকেট, জার্সি থেকে শুরু করে সবকিছুই তৈরি করবে তারা। তবে অ্যাডিডাস বাংলাদেশ থেকে শুধু জ্যাকেটই তৈরি করেছে। এই জ্যাকেট তৈরি হয়েছে চট্টগ্রামের কেইপিজেডের ইয়াংওয়ানের অধিভুক্ত প্রতিষ্ঠান কর্ণফুলী শু ইন্ডাস্ট্রিজের একটি কারখানায়।

এই চ্যাকেটের কলারের নিচে ট্যাগ লাগানো হয়েছে ‘মেড ইন বাংলাদেশ’। গত বছরের আগষ্ট থেকে এই কাজ শুরু হয়। এরপর ডিসেম্ভর থেকে ফেব্রুয়ারী পর্যন্ত এই পোশাকের জাহাজীকরন করা হয়। তবে সবকাজই করা হয় বেশ সতর্ক ও গোপনীয়তার মাধ্যমে।

বাংলাদেশের তৈরি এই জ্যাকেটের কিছু আলাদা বৈশিষ্ট রয়েছে। যেমন, জার্মানীর জন্য তৈরিকৃত জ্যাকেটের বাঁ দিকে রয়েছে চারটি তারকা চিহ্ন যা তাদের চারবারের বিশ্বচ্যাম্পিয়ন বুঝায়। আর্জেন্টিনার জার্সিতে দুটি এবং স্পেনের জার্সিতে দেয়া হয়েছে একটি করে তারকাচিহ্ন।

  • ফেইসবুক শেয়ার করুন