মেসিসহ ও মেসিছাড়া আর্জেন্টিনার ম্যাচের পরিসংখ্যান

আর কিছুদিন পরেই পর্দা উঠতে যাচ্ছে ২০১৮ রাশিয়া বিশ্বকাপ আসরের। এ আসরটিতে জায়গা করে নিয়েছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। সর্বশেষ ১৯৮৬ সালে শিরোপার দেখা পেয়েছিল ল্যাতিন আমেরিকার দেশটি। এরপর ৩২ বছর পার হয়ে গেলেও এখনো শিরোপার দেখা পায়নি দলটি।

তবে গত বিশ্বকাপে শিরোপার খুব কাছাকাছি থাকলেও জার্মানির কাছে হেরে শিরোপা থেকে বঞ্চিত হয় মেসির আর্জেন্টিনা। আর তাই ফুটবলবোদ্ধাদের বিশ্বাস, এবারের বিশ্বকাপে ম্যারাডোনা হয়ে উঠবেন মেসি। একই সঙ্গে ৩২ বছরের দুঃখ দূর করে তৃতীয় শিরোপা ঘরে তুলবে তারা।

তবে বলতে গেলে বর্তমান দলটি মেসি নির্ভর বলেই মনে করছেন সবাই। কারণ মেসি থাকাকালীন দলটি যেমন ছন্দে থাকে, মেসিহীন দলটি তেমনি ছন্দহীন। কারণ পরিসংখ্যান সেটাই বলছে। মেসি থাকলে ও না থাকলে আর্জেন্টিনা কেমন খেলে তার ছোট একটি পরিসংখ্যান দেখে নিন-

মেসি থাকাকালীন- সর্বশেষ ছয় ম্যাচের পাঁচটিতেই জয় পেয়েছে আর্জেন্টিনা। যার মধ্যে আর্জেন্টিনা গোল পেয়েছে নয়টি এবং চারটি গোল হজম করেছে তারা।

মেসিহীন- মেসি ছাড়া সর্বশেষ সাত ম্যাচের একটিতে জয় পেয়েছে আর্জেন্টিনা। যার মধ্যে চারটিতে ড্র করেছে তারা এবং হেরেছে দুইটিতে। যেখানে ছয়টি গোল দেওয়ার পাশাপাশি হজম করেছে আটটি।