১৯, আগস্ট, ২০১৮, রোববার

যে কারনে দেড় লাখ গরুকে অবৈধভাবে মারবে নিউজিল্যান্ড!

আপডেট: মে ২৮, ২০১৮

  • ফেইসবুক শেয়ার করুন
যে কারনে দেড় লাখ গরুকে অবৈধভাবে মারবে নিউজিল্যান্ড!

মুস্লিম প্রধান দেশে গরু অনেক মূল্যবান গৃহপালিত পশু হলেও অনান্য দেশে নিতান্তই সেটা বোঝা। আর সেটারেই প্রমান করলো নিউজিল্যান্ড সরকার। সেই কারনেই দেড় লাখ গরুকে অবৈধভাবে হত্যা কিওরবে সেইদেশের সরকার।

মাইকোপ্লাজমো বোভিস রোগ ছড়ার কারনে এই সিদ্ধান্ত নিয়েছে দেশতির আদালত। এর কারণ হিসেবে জানানো হয়, দেশের জাতীয় পশুখামারকে রক্ষা ও দেশের দ্বিতীয় বৃহত্তর রফতানি আয়ের খাতকে বাঁচাতে এমন সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। ব্যাকটেরিয়া সংক্রমিত রোগ মাইকোপ্লাজমো বোভিস দূর করতে সরকার শত কোটি ডলার খরচ করবে।

২০১৭ সালের জুলাই মাসে প্রথমবারের মতো দেশটির পশুখামারে মাইকোপ্লাজমো বোভিস রোগ দেখা দেয়। ইউরোপ, আমেরিকাতেও এই রোগ দেখা যায়।

ওই ব্যাকটেরিয়ায় আক্রান্ত গরুর মারাত্মক নিউমোনিয়া, আর্থ্রাইটিস, ইনফেকশন এবং অন্য রোগ হতে পারে। তবে এর প্রভাবে বিপদে পরতে পারেন খামারিরা।

একজোড়া বাঙ্গির দাম ২৫ লাখ

আম জামের মৌসুমে আরেকটি ফল হল বাঙ্গি। ফলিক এসিড যথেষ্ট রয়েছে ফলটিতে। আমাদের দেশে ১২০ থেকে ১৫০ টাকায় বিক্রি হয় এই বাঙ্গি। তবে বাইরের দেশে বিশেষ করে জাপানে এর দাম অনেক বেশি বলা চলে আকাচুম্বি।জানা গেছে জাপানে ফল বিক্রেতারা অনেক টাকা হাতিয়ে নিচ্ছেন জাপানিদের কাছ থেকে।গত শনিবার দেশটির উত্তর হোকাইডোতে সপোরো সেন্ট্রাল নামে এক পাইকারি বাজারে নিলামে বিক্রি করা হয় বাঙ্গিগুলো।যে টাকায় এই বাঙ্গি গুল বিক্রি করা হয় তা দিয়ে একটা নতুন প্রাইভেট কার কেনা যাবে বলে ঐ প্রতিবেদনে বলা হয়।

জানা যায়,যে জাপানের পাইকারি বাজারে এক জোড়া বাঙ্গির দাম উঠেছে ২৫ লাখ টাকায় (৩ দশমিক ২ মিলিয়ন ইয়েন)বিক্রি করা হয়।যদিও জাপানি ভাষায় ইয়ুবারি মেলন নামের এই বাঙ্গিটী জাপানিদের ঐতিহ্যের প্রতিক বলে মনে করা হয়।

টাটসুরো শিবুতা নামে এক মার্কেটিং কর্মকর্তা বলেন,নিলামে কোনো ফল সর্বোচ্চ দামে বিক্রির রেকর্ড এটি। স্থানীয় একটি ফল প্যাকেজিং ফার্ম সর্বোচ্চ দাম হাঁকিয়ে এটি কিনে নেয়।গত দুবছর আগে বাঙ্গিগুলো সর্বোচ্চ ৩০ লাখ টাকা দামে বিক্রি হয়।

  • ফেইসবুক শেয়ার করুন