মাথায় টাকা পড়ছে? জাদুকরী সমাধান পেয়ারা পাতায়…

পেয়ারা পাতার বহুবিধ গুণের কথাই আমরা ছোটকাল থেকে শুনে আসছি। কিন্তু পেয়ারা পাতা চুল পড়া বন্ধ করতে পারে এমনটি কী কখনো শুনেছি। হ্যা পেয়েরা পাতা শুধু চুল পড়া বন্ধই করে না একই সঙ্গে নতুন চুল গজাতেও সাহায্য করে। মার্কিন যুক্তরাষ্ট্রের সৌন্দর্য বিশেষজ্ঞরা ‘পেয়ারা পাতা’ নিয়ে গবেষণা চালিয়ে এমনই তথ্য পেয়েছেন। শুধু সৌন্দর্য বিশেষজ্ঞরা না, আয়ূর্বেদিক চিকিৎসকরাও একথা স্বীকার করেছেন।

চিকিৎসকরা বলেন, পেয়ারার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি ৷ যা চুলের গোড়া শক্ত করতে দারুণ কাজে দেয় ৷ তবে নতুন চুল গজাতে দারুণ উপকারী পেয়ারা পাতা ৷ চিকিৎসকরা বলছেন, পেয়ারা খান৷ বরং চুলের ক্ষেত্রে কাজে লাগান পেয়ারা পাতা।

নতুন চুল গজাতে যেভাবে ব্যবহার করবেন পেয়ার পাতা: একটি পাত্রে পানি নিয়ে তাতে বেশ কয়েকটা পেয়ারা পাতা দিন। ২০ মিনিট ধরে ওই পানি ফুটিয়ে নিন ৷ পানি ফুটে গেলে পেয়ারা পাতার কাৎ তৈরি হবে ৷ ঠাণ্ডা করে তা চুলে ও স্কাল্পে লাগিয়ে নিন ৷ দুই থেকে তিন ঘণ্টা মাথায় রাখুন ৷ রাতে ঘুমোতে যাওয়ার আগে পেয়ারার কাৎ মাথায় মাখলে কার্যকরী ফল পাওয়া যাবে। চিকিৎসকরা আরো বলছেন, পেয়ারা পাতা শুধু চুল পড়া নয়, চুলের গ্রোথ বাড়াতে কার্যকরী ওষুধ।