পাসপোর্ট হারালে কী করবেন?

জীবিকার তাগিদে দেশে-বিদেশে যাদের নিয়মিত আসা-যাওয়া, পাসপোর্ট তাদের কাছে অনেক সময় জীবনের চেয়েও দামী! কিন্তু এই অত্যন্ত মূল্যবান জিনিসটিই যদি খোয়া যায় কখনও? পাসপোর্ট উদ্ধারের পথ জানা আছে কি?

১. পাসপোর্ট হারিয়ে গেলে প্রথমেই কাছের থানায় সাধারণ ডায়েরি বা জিডি করতে হবে। এরপর নতুন পাসপোর্টের জন্য আবেদন করতে হবে। সত্যায়িত আবেদনপত্রের সঙ্গে জমা দিতে হবে জিডির মূল কপি।

২. এর সঙ্গে হারানো পাসপোর্টের ফটোকপি যুক্ত করলে ভালো হয়। সে কারণে সব সময় পাসপোর্টের কিছু ফটোকপি এবং নম্বরসহ অন্যান্য তথ্য সংরক্ষণ করা জরুরি।

৩. আবেদনপত্র জমা হওয়ার ৭ দিনের মধ্যে জরুরি ভিত্তিতে পাসপোর্ট পেতে চাইলে ফি লাগবে ৬ হাজার ৯০০ টাকা। সাধারণভাবে ২১ দিনে পাসপোর্ট পেতে ফি দিতে হবে ৩ হাজার ৪৫০ টাকা।

পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্র এবং জন্ম নিবন্ধন সনদ- এই তিনটি অত্যন্ত দরকারি এবং গুরুত্বপূর্ণ জিনিস সবসময় সতর্কতার সঙ্গে রাখা ভালো। বিশেষ করে এগুলোর রঙিন ও সত্যায়িত ফটোকপি তৈরি করে সঙ্গে রাখলে অনেক সমস্যা এড়ানো যায়।

সেইসঙ্গে পাসপোর্টের মেয়াদোত্তীর্ণ হওয়ার তারিখের দিকেও খেয়াল রাখা প্রয়োজন। সেই তারিখ অনুযায়ী পাসপোর্ট নবায়ন করিয়ে রাখাটাও একইরকম জরুরি।