১৬, অক্টোবর, ২০১৮, মঙ্গলবার

বিশ্বকাপে খেলতে যাচ্ছেন যেসব ‘বুড়ো খেলোয়ার’!

আপডেট: মে ৩১, ২০১৮

  • ফেইসবুক শেয়ার করুন
বিশ্বকাপে খেলতে যাচ্ছেন যেসব ‘বুড়ো খেলোয়ার’!

রাশিয়া বিশ্বকাপই তাদের ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ। বিশ্বকাপে টানা চতুর্থবারের মতো খেলতে যাচ্ছেন তারা। আর্জেন্টিনার সাবেক অধিনায়ক হ্যাভিয়ার মাসচেরানো, স্পেনের ২০১০ এর ফাইনালের নায়ক আন্দ্রেস ইনিয়েস্তা, অস্ট্রেলিয়ার তারকা ফুটবলার টিম কাহিল এবং মেক্সিকোর রাফায়েল মারকুয়েজ এই চার জন ফুটবলার ২০০৬ সাল থেকে বিশ্বকাপ খেলছেন।

২০০২ বিশ্বকাপে মেক্সিকোর নেতৃত্ব দেয়া রাফায়েল মারকুয়েজ টানা চার বিশ্বকাপ খেলেছেন। ২০০৬, ২০১০ এবং ২০১৪ এর পর এবার হবে সাবেক বার্সেলোনা ডিফেন্ডারটির সর্বশেষ বিশ্বকাপ। এখন তার বয়স ৩৯ বছর। ২০১০ এ তার গোলেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সমতা এনেছিল মেক্সিকো। ১৯ বছর বয়স হওয়ায় ১৯৯৮ এর ফ্রান্স বিশ্বকাপ দলে সুযোগ হয়নি তার। তিনিই মেক্সিকোর প্রথম খেলোয়াড় যার আছে টানা চার বিশ্বকাপে নেতৃত্ব দেয়ার কৃতিত্ব।

অস্ট্রেলিয়ার ফুটবলের তারকা টিম কাহিল। ৩৮ বছর বয়সী টিম কাহিলের এটাই হবে শেষ বিশ্বকাপ। বিশ্বকাপে তার মোট গোল পাঁচটি। সকারুজদের সর্বোচ্চ গোলদাতাও তিনি। রাশিয়া বিশ্বকাপে শেষ পর্যন্ত একাদশে সুযোগ পেলে তিনি হবেন অস্ট্রেলিয়ার হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলা ফুটবলার। ২০০৬ এর জার্মান বিশ্বকাপে তার গোল ছিল জাপানের বিপক্ষে। ২০১৪ সালে বল পাঠান চিলির জালে।

২০১০ বিশ্বকাপ জিতেছে স্পেন। ফাইনালে নেদারল্যান্ডের বিপক্ষে একমাত্র গোল করেন আন্দ্রেস ইনিয়েস্তা। দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের সকার সিটিতে অতিরিক্ত সময়ে গোল করেন তিনি। ২০০৬ জার্মানি বিশ্বকাপে স্পেন দলে সুযোগ হয় এই বার্সা তারকার। বিশ্বকাপে অভিষেক সৌদি আরবের বিপক্ষে। এরপর থেকে স্পেন দলের মধ্য মাঠের কাণ্ডারি তিনি। এখন তার বয়স গিয়ে ঠেকেছে ৩৪ এ। রাশিয়া বিশ্বকাপেও তার ঝলক দেখার অপেক্ষায় ভক্তরা।

২০০৬ বিশ্বকাপ থেকে ২০১৪ বিশ্বকাপ। প্রতি আসরেই আর্জেন্টিনা দলে প্রতি ম্যাচে পুরোটা সময় মাঠে ছিলেন হ্যাভিয়ার মাসচেরানো। আর্জেন্টিনার সাবেক এই ক্যাপ্টেন অল্পের জন্য গত বিশ্বকাপের ট্রফিতে হাত ছোঁয়াতে পারেননি। এবার এই ডিফেন্সিভ মিডফিল্ডারের শেষ সুযোগ রাশিয়া বিশ্বকাপে দলকে চ্যাম্পিয়ন করানো। ২০০৬ এ আইভোরি কোস্টের বিপেক্ষ অভিষেক হওয়া মাসচেরানোর বর্তমান বয়স ৩৩।

  • ফেইসবুক শেয়ার করুন