২৩, জুন, ২০১৮, শনিবার

এবার যৌন নির্যাতন থেকে বাঁচতে প্রধানমন্ত্রীর সাহায্য চেয়ে যা বললেন বিমান সেবিকা

আপডেট: মে ৩০, ২০১৮

  • ফেইসবুক শেয়ার করুন
এবার যৌন নির্যাতন থেকে বাঁচতে প্রধানমন্ত্রীর সাহায্য চেয়ে যা বললেন বিমান সেবিকা

যৌন নির্যাতন থেকে বাঁচতে শেষ পর্যন্ত প্রধানমন্ত্রীর দারস্থ হলেন বিমান সেবিকা। এয়ার ইন্ডিয়ার এক বিমান সেবিকা দীর্ঘ ৬ ‌বছর ধরে যৌন নির্যাতনের শিকার হচ্ছিলেন। তিনি কর্তৃপক্ষকে এটি জানালেও কোনো ধরনের সুরাহা হচ্ছিল না। একদিকে চাকরি, অন্যদিকে যৌন নির্যাতন এতে অতিষ্ঠ হয়ে ওই বিমান সেবিকা শেষমেশ বাধ্য হয়ে ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে এই যন্ত্রণা থেকে মুক্তি পেতে বিচার দিতে বাধ্য হলেন।

ভারতীয় গণমাধ্যম দি স্টেটসম্যান গত মঙ্গলবার একটি প্রতিবেদনে জানায়, গত ২৫ মে প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে টুইটারে বার্তা দেন ওই বিমান সেবিকা। বিমান সেবিকা দাবি করেন, এক জ্যেষ্ঠ কর্মকর্তার কারণে দীর্ঘ ৬ ‌বছর ধরে তিনি যৌন নির্যাতনের শিকার।

কর্তৃপক্ষের কাছে বারবার অভিযোগ দিয়েও কোনো বিচার পাননি ওই বিমান সেবিকা। টুইটারে প্রধানমন্ত্রীর পাশাপাশি তিনি বেসামরিক বিমান চলাচল মন্ত্রী সুরেশ প্রভু’র কাছেও অভিযোগটি তোলেন।

বিমান সেবিকার অভিযোগ, জ্যেষ্ঠ ওই কর্মকর্তা তার জীবন অতিষ্ঠ করে তুলেছেন। কুরুচিপূর্ণ ব্যবহারের কারণে মাঝে মাঝেই তার আত্মহত্যা করতে ইচ্ছা করে। এমনকি কর্মক্ষেত্রেও হেনস্থা থেকে রেহাই পাননি বলে জানান তিনি।

তিনি আরো জানান, নারী অভিযোগ কেন্দ্রে জানিয়েও কোনো লাভ হয়নি তার। তাই শেষ পর্যন্ত সরকারের শরণাপন্ন হলেন।

ওই বিমান সেবিকার টুইট পেয়েই নড়েচড়ে বসেন, মন্ত্রী সুরেশ প্রভু। টুইটারেই তিনি এয়ার ইন্ডিয়াকে নির্দেশ দেন, ‘‌যত দ্রুত সম্ভব এই অভিযোগ তদন্ত করে দেখা হোক।’ অপরাধের প্রমাণ মিললে দ্রুত দায়ী ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশও দেন মন্ত্রী। এমনকি প্রয়োজনে নতুন তদন্ত কমিটি গঠনেরও নির্দেশ দেন বেসামরিক বিমান চলাচল মন্ত্রী সুরেশ প্রভু।‌

  • ফেইসবুক শেয়ার করুন