এমবাপের জন্য যা করতে যাচ্ছেন পেলে, জানলে অবাক হবেন আপনি

শিরোনামটা পড়ে নিশ্চয় চমকে উঠেছে। কত আগে ফুটবল থেকে অবসর নিয়েছেন পেলে, বয়স হয়ে গেছে সত্তরের বেশি। এই বয়সে আবার অবসর ভেঙে ফিরবেন! না, কথাটা মজা করে বলেছেন। কিলিয়েন এমবাপ্পেকে যেভাবে তাঁর পাশে এসে বসেছেন, তাঁর রেকর্ডে ভাগ বসাতে শুরু করেছেন, তাতেই কাল পেলে রসিকতা করেছেন এ নিয়ে।

এমবাপ্পে যা করেছেন কাল, সেটা পেলের পর আর কেউ করতে পারেননি। বিশ্বকাপ ফাইনালে টিন এজার হিসেবে সেই ১৯৫৮ সালে গোল পেয়েছিলেন পেলে। ব্রাজিলের হাতে উঠেছিল শিরোপা। ১৯ বছর বয়সী এমবাপ্পে কাল দ্বিতীয় টিনএজার হিসেবে বিশ্বকাপ ফাইনালে গোল করলেন, পেলেন শিরোপা। পরে জিতেছেন সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কারও।

এতসব অর্জন মনে করে দিয়েছে পেলেকে। এমবাপ্পে সামনে পেলের দেখানো পথে কতদূর হাঁটতে পারবেন, সেটা সময়ই বলে দেবে। তবে কাল ফ্রেঞ্চ ফরোয়ার্ডের অমন পারফরম্যান্সের পর পেলে টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন তাঁকে। লিখেছেন, ‘মাত্র দ্বিতীয় টিন এজার হিসেবে বিশ্বকাপ ফাইনালে গোল এমবাপ্পের, যাক অবশেষে কাউকে পাশে পেলাম’।

এরপর আবার মজা করে লিখেছেন, ‘কিন্তু ও যদি আমার রেকর্ড এভাবে ভাঙতে থাকে তাহলে আমার বুটগুলো আবার ঝেড়েমুছে ঠিকঠাক করতে হবে।’ এমবাপ্পেও কিংবদন্তির এই প্রশংসায় আপ্লুত হয়ে লিখেছেন, ‘পেলে একজনই, সম্রাট সবসময় সম্রাটই থাকবে।’