১৮, জুলাই, ২০১৮, বুধবার

কানাডায় প্রচন্ড তাপদাহে নিহত ৭০ জন

আপডেট: জুলাই ১০, ২০১৮

  • ফেইসবুক শেয়ার করুন
কানাডায় প্রচন্ড তাপদাহে নিহত ৭০ জন

কানাডার পূর্বাঞ্চলীয় রাজ্য কুইবেকে প্রচন্ড তাপদাহে মৃতের সংখ্যা বেড়ে ৭০ জনে দাঁড়িয়েছে। সোমবার কর্মকর্তারা এ কথা জানিয়েছেন। খবর এএফপি’র।

রাজ্যের স্বাস্থ্য মন্ত্রণালয় এএফপিকে জানায়, মন্ট্রিলে নতুন করে ৩৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর আগে তাপদাহে ৫৪ জনের মৃত্যুর খবর জানানো হয়েছিলো।

জুলাইয়ের প্রথমদিক থেকে কানাডার পূর্বাঞ্চলের উপর দিয়ে তাপপ্রবাহ বয়ে গেলেও কেবলমাত্র কুইবেকে তাপমাত্রা বৃদ্ধিজনিত কারণে মৃতের সংখ্যা অনেক বেড়ে গেছে। এর আগে ২০১০ সালে মন্ট্রিল অঞ্চলে প্রচন্ড তাপদাহে প্রায় ১শ’ জন প্রাণ হারায়।

আরোও পড়ূন-

ফ্রান্স বনাম বেলজিয়াম ম্যাচ নিয়ে আলোচিত সেই উটের যে ভবিষ্যদ্বানী

আজ থেকে শুরু বিশ্বকাপের সেমিফাইনাল মহারণ। এবারের আসরে সবাইকে চমকে দিয়ে আন্তর্জাতিক ফুটবলের বড় মঞ্চের সেরা চারে জায়গা করে নিয়েছে বেলজিয়াম, ফ্রান্স, ক্রোয়েশিয়া এবং ইংল্যান্ড। সেমিফাইনালের প্রথম দিনের মহারণে রাতে মাঠে নামছে ইউরোপের দুই শক্তিশালী দল ফ্রান্স-বেলজিয়াম। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে ম্যাচটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় রাত ১২টায়।

গ্রুপ পর্বের সেরা হয়েই নক-আউট পর্বে উঠে ফ্রান্স-বেলজিয়াম। নক-আউট পর্বেও নিজেদের সেরাটা প্রমাণ করে দুইদল। দ্বিতীয় রাউন্ডে মেসির আর্জেন্টিনাকে পরাস্ত করে শেষ আট নিশ্চিত করে ফরাসিরা। আর শেষ আটে বড় অঘটনটি ঘটায় বেলজিয়াম। টুর্নামেন্টের হট ফেভারিট দল পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলকে বিদায় করে সেমির টিকিট পায় রেড ডেভিলসরা।

আসরের দুই ফেভারিটদের বিদায় করা দুইদল আজ পরস্পরের মুখোমুখি। তরুণ ফ্রান্সের যৌবন গর্জনের সামনে আজ বেলজিয়ামের সোনালি প্রজন্ম। নিজেদের দ্বিতীয় শিরোপা ঘরে তুলতে তৈরি দিদিয়ের দেশম শিষ্যরা। অপরদিকে স্বপ্নের শিরোপা প্রথমবারের মত ছোঁয়ার অপেক্ষায় বেলজিয়ামও। ফরাসি শক্তির লাগাম টেনে ফাইনালে যেতে বদ্ধপরিকল্প হ্যাজার্ড, লুকাকুরা। প্রথমবারের মত ফুটবলের এই বিগ মঞ্চে ফাইনালে খেলতে বেশ রোমাঞ্চিত বেলজিয়ানরা।

এইদিকে আজকের ম্যাচ নিয়ে ভবিষ্যদ্বানী করেছে আলোচিত শাহিন উট। ফ্রান্স বনাম বেলজিয়াম ম্যাচে ফ্রান্সকে জয়ী ঘোষনা করেছে সেই উট।

  • ফেইসবুক শেয়ার করুন