বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের প্রতিপক্ষ যারা

ফেবারিটদের পতনের বিশ্বকাপে পাঁচবারের বিশ্বকাপ জয়ী ব্রাজিল দ্বিতীয় রাউন্ডেই কঠিন লড়াইয়ের সামনে পড়ে মেক্সিকর সঙ্গে। ম্যাচের শুরুতেই শক্ত রক্ষণভাগ নিয়ে একাদশ সাজায় মেক্সিকো। কিন্তু শেষ পর্যন্ত ব্রাজিলকে রুখতে পারেনি মেক্সিকো। ম্যাচের দ্বিতীয়ার্ধে নেইমারে যাদুতে মুখ থুবড়ে পরে মেক্সিকান রক্ষণভাগ। ম্যাচে নিজে একটি গোল করার পাশাপাশি ফিরমিনোর গোলেও অবদান রাখেন নেইমার। মেক্সিকোকে ২-০ ব্যবধানে হারিয়ে কোয়ার্টারে ওঠলো ব্রাজিল।

পুরো ম্যাচেই ব্রাজিলের সঙ্গে সমান তালে লড়েছে বিশ্বকাপের গ্রুপ পর্বে জার্মানিকে হারানো মেক্সিকো। ম্যাচের দুই মিনিটে আক্রমণ করে বসে মেক্সিকো। ডান পাশ থেকে ডি বক্সের বাইরে লোজানোর শট মিরান্ডার গায়ে লেগে প্রতিহত হয়। ৫ মিনিটে ম্যাচে প্রথমবারের মোট গোলমুখে শট নেয় ব্রাজিল। ২০ গজ দূর থেকে নেইমারের নেওয়া দুর্দান্ত শট রুখে দেন ওচোয়া।

মাঝে পুরো আধিপত্য বিস্তার করে খেলতে থাকে মেক্সিকো। তাদের মুহুর্মুহু কাউন্টার আক্রমণে দিশেহারা হয়ে পড়ে ব্রাজিলের রক্ষণভাগ। বারবার ডি বক্সের ভেতর বল পেলেও নিখুঁত ফিনিশিং এবং যোগ্য স্ট্রাইকারের অভাবে গোল বঞ্চিত হতে থাকে মেক্সিকানরা।

কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের প্রতিপক্ষ হবে রাতের খেলায় বেলজিয়াম বনাম জাপানের ম্যাচের বিজয়ী দল। শক্তির বিচারে জাপানের থেকে অনেক এগিয়ে লুকাকুর বেলজিয়াম। তাই কোয়ার্টার ফাইনালে নেইমারদের প্রতিপক্ষ হিসেবে বেলজিয়ামকেই দেখা যেতে পারে।