১৮, জুলাই, ২০১৮, বুধবার

দুনিয়ার সেরা জ্যোতিষী জানিয়ে দিলো ব্রাজিল ম্যাচের ফলাফল

আপডেট: জুলাই ২, ২০১৮

  • ফেইসবুক শেয়ার করুন
দুনিয়ার সেরা জ্যোতিষী জানিয়ে দিলো ব্রাজিল ম্যাচের ফলাফল

বিশ্বকাপ ফুটবলে এখন শুধুই অঘটনের খেলা চলছে। মেসি, রোনাল্ডো, ইনিয়েস্তারা বিদায় নিয়েছেন। নক আউটের খেলা শুরু হতেই রোজ রোজ বিদায় নিচ্ছেন রথি-মহারথিরা। আজ পঞ্চম প্রি কোয়ার্টার ফাইনালে নামছেন নেইমাররা। ব্রাজিলের বিরুদ্ধে খেলবে জার্মানিকে হারানো মেক্সিকো। আজও কি অঘটন ঘটতে চলেছে? নাকি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা অনায়াসেই জিতবেন? এই ম্যাচের ভবিষ্যতবাণী করে দিলেন দুনিয়ার সেরা জ্যোতিষ।

পাঠকরা হয়তো বুঝে গিয়েছেন দুনিয়ার সেরা জ্যোতিষীটা বলতে কী বোধানো হচ্ছে। জার্মানির এক সুপার কম্পিউটার, যে সমস্ত রকম পরিসংখ্যান, ফর্ম গাইড নানা রকম অঙ্ক, ফর্মুলার মাধ্যমে বের করে বিশ্বকাপের আগাম ফলাফল জানাচ্ছে। সুপার কম্পিউটার ব্রাজিল-মেক্সিকো প্রি কোয়ার্টার ফাইনালের আগাম ফলাফল জানিয়ে দিল। কী বলল সে! তা জানার আগে দেখে নিন ব্রাডিল-মেক্সিকো ম্যাচ নিয়ে নানা দিকের আলোচনা-

পরিসংখ্যানে কে এগিয়ে-
ব্রাজিল ১৯৯০ সালের পর থেকে কখনও বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালের আগে বাদ পড়েনি। অন্যদিকে শেষ ছয় বিশ্বকাপেই দ্বিতীয় রাউন্ড থেকে ছিটকে গেছে মেক্সিকো। বিশ্ব মঞ্চে চার দেখায় একবারও ব্রাজিলকে হারাতে পারেনি, হজম করেছে ১১টি গোল। সামারায় ভারতীয় সন্ধ্যা ৭.৩০টায় কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে দুই দল। তিতের ব্রাজিল নিজেদের শেষ ১৫টি প্রতিযোগিতামূলক ম্যাচে অপরাজিত আছে।

অন্যদিকে ১৯৯৯ সালের পর থেকে ব্রাজিলের বিপক্ষে শেষ ১৫ ম্যাচের সাতটিতে জয় পেয়েছে মেক্সিকো, ব্রাজিল হেরেছে পাঁচটিতে। রাশিয়া বিশ্বকাপে এ পর্যন্ত সবচেয়ে বেশি ৪২ বার বল ড্রিবল করার চেষ্টা করেছেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমার। ২৮ বার ড্রিবল করে তার সবচেয়ে কাছে আছেন আর্জেন্টিনার লিওনেল মেসি।

এ পর্যন্ত নেইমার ১৮টি গোলের সুযোগ পেয়েছেন, যা আসরে অন্য যে কোনো খেলোয়াড়ের চেয়ে বেশি। গ্রুপ পর্বে নিজেদের তিন ম্যাচে ৫৬টি শট নিয়েছে ব্রাজিল। টুর্নামেন্টে টিকে আছে এমন দলগুলির মধ্যে এটি সর্বোচ্চ। শেষ ষোলোর প্রতিপক্ষ মেক্সিকো নিয়েছে ৪৪টি শট। টুর্নামেন্টে এখন পর্যন্ত ১ হাজার ৮৮৪টি পাস দেওয়ার চেষ্টা করেছে সেলেসাওরা, যা মেক্সিকোর চেয়ে ৬৩১টি বেশি। গ্রুপ পর্বের তিন ম্যাচে ২৯৭.৬৬ কিলোমিটার দৌড়েছে মেক্সিকো।

চলতি আসরে এর চেয়ে কম দৌড়েছে শুধু পানামা। ব্রাজিলের সবাই মিলে দৌড়েছে ৩১৩.৪ কিলোমিটার। টুর্নামেন্টে টিকে থাকা দলগুলোর মধ্যে ব্রাজিলের চেয়ে বেশি সময় বল পায়ে রাখতে পেরেছে শুধু স্পেন। তিন ম্যাচে ১১১ মিনিট ৪ সেকেন্ড নিজেদের পায়ে বল রেখেছে তিতের দল। অন্যদিকে মেক্সিকোর বল পজেশন ৮৮ মিনিট ৩০ সেকেন্ড।

গ্রুপ পর্বে দুই হলুদ কার্ড দেখায় শেষ ষোলোয় খেলতে পারবেন না মেক্সিকোর ডিফেন্ডার এক্তর মোরেনো। তিন ব্রাজিলিয়ান (ফিলিপে কৌতিনিয়ো, কাসেমিরো ও নেইমার) ও মেক্সিকোর তিন খেলোয়াড় (এক্তর এররেরা, মিগেল লাইয়ুন ও হেসুস গাইয়ার্দো) আর একটি করে হলুদ কার্ড দেখলেই এক ম্যাচের নিষেধাজ্ঞায় পড়বেন।

ব্রাজিল ও মেক্সিকো নিজেদের মুখোমুখি হয়েছে ৪০ বার। ব্রাজিলের ২৩ জয়ের বিপরীতে মেক্সিকানদের জয় ১০টি। বিশ্বকাপে চারবার দেখা হয়েছে দুই দলের। প্রথম তিন দেখায় জয় ব্রাজিলের। ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে শেষ দেখা গ্রুপ পর্বের ম্যাচে। ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছিল।

বিশ্বকাপে চারবারের দেখায় ব্রাজিলের জালে কোনো গোল দিতে পারেনি মেক্সিকো, হজম করেছে ১১টি। ব্রাজিল শেষবার কোয়ার্টার-ফাইনালে উঠতে পারেনি ১৯৯০ সালে। বিশ্বকাপে এখন পর্যন্ত ৫৬টি ম্যাচ খেলে কোনো ট্রফি ঘরে তুলতে পারেনি মেক্সিকো। বিশ্ব মঞ্চে সবচেয়ে বেশি ম্যাচ খেলে শিরোপা জিততে না পারার রেকর্ড এটি।

ব্রাজিল-মেক্সিকো ম্যাচ নিয়ে সুপার কম্পিউটারের ভবিষ্যতবাণী
এবার আসা যাক সুপার কম্পিউটার কী ভবিষ্যতবাণী করছে। সুপার কম্পিউটার বলছে, আজ ব্রাজিল ২-১ গোলে হারাবে মেক্সিকোকে। নেইমাররা প্রথমে গোল করে এগিয়ে যাওয়ার পর মেক্সিকো গোলশোধ করবে, আর খেলা শেষের কিছু আগে ব্রাজিল গোল করে ম্যাচ জিতে নেবে। কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের সম্ভাব্য প্রতিপক্ষ হবে বেলজিয়াম। সুপার কম্পিউটার বলছে জাপানকে আজ ২-০ গোলে হারাবে বেলজিয়াম।

  • ফেইসবুক শেয়ার করুন