শুধু বিশ্বকাপ জয় নয়, ব্রাজিলের যে রেকর্ড ভাঙ্গতে পারেনি কোন দল!

চলতি রাশিয়া বিশ^কাপটি ফিফা বিশ্বকাপ টুর্নামেন্টের ২১তম আসর। সেই ১৯৩০ সাল থেকে শুরু হওয়া এই টুর্নামেন্টিকে বলা হয় ‘দি গ্রেটেস্ট শো অন আর্থ’। কারণ এ আসরে বিশ্বের বিভিন্ন মহাদেশ দেশ থেকে ফুটবল প্রতিযোগিতার জন্য দল গুলো একত্রিত হয়। তাই পুরো বিশ্বের চোখ থাকে এ প্রতিযোগিতার উপর। এ সময় টুর্নামেন্টে খেলাকে বেশী গুরুত্ব দেয়া হতো না অনেক খেলোয়ারই নিজের স্থায়ী চাকরী বাদ দিয়ে খেলতে আসতে চাইতো না। কিন্তু বর্তমান চিত্র ঠিক তার উল্টো।

ব্রাজিল দলটি এমন একটি দল অনেকেই মনে করে ফুটবল মানে ব্রাজিল আর ব্রাজিল মানেই ফুটবল। ফিফা বিশ^কাপ টুর্নামেন্টের সর্বোচ্চ শিরোপা জয়ী দল ব্রাজিল। বিশ^কাপের আসর গুলোতে ব্রাজিল পুরো দুনিয়ার সামনে তুলে ধরেছেন পেলে,রোনালদো,রোভাতো কার্লোস,রোনালদিনহো ,কাকার মতো বিশে^র সেরা সেরা খেলোয়ার।

পাঠকদের জন্য রয়েছে ফিফা বিশ্বকাপ টুর্নামেন্টের ব্রাজিলের কয়েকটি রেকর্ড যা কোন দল এখনো স্পর্শ করতে পারেনি।

১. ব্রাজিল ফিফা সবচেয়ে বেশি জয় ব্রাজিলের। মোট পাঁচবার (১৯৫৮, ১৯৬২, ১৯৭০, ১৯৯৪, ২০০২) সালে। ২.  ব্রাজিল ফিফা বিশ্বকাপের সবচেয়ে বেশি সেরা ১৬’য় থাকা দল ।মোট ২০ বার ।

৩. বিশ্বকাপে সবচেয়ে বেশি অংশগ্রহণ অর্থাৎ ২১ বার (প্রতিটি টুর্নামেন্টেই, ২০১৮সহ) ৪. বিশ্বকাপে সবচেয়ে কম বয়সী খেলোয়ার ব্রাজিলের কিংবদন্তি পেলে। ১৯ জুন, ১৯৫৮ তার বয়স ১৭ বছর, ৭ মাস ২৭ দিন ।

৫. বিশ্বকাপে সবচেয়ে কম বয়সী হ্যাটট্রিককারী ব্রাজিলের কিংবদন্তি পেলে। ফ্রান্সের বিপক্ষে তিনি এ রেকর্ড গড়েছিলেন। ৬. বিশ্বকাপ ফাইনালে সবচেয়ে কম বয়সী স্কোরার এ ব্রাজিলিয়ান ব্লাক ডায়মন্ড।